মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:৪৩ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

ওসমানীনগরে পল্লী মাতৃকেন্দ্র কার্যক্রমের প্রশিক্ষণ অনুষ্ঠিত

ওসমানীনগর প্রতিনিধিঃ সিলেটের ওসমানীনগরে পল্লী মাতৃকেন্দ্র (আরএমসি) কার্যক্রমের সম্পাদিকা গনের সক্ষমতা, দক্ষতা বৃদ্ধিকরণ ও ক্ষুদ্রঋণ কার্যক্রমে গতিশীলতা আনয়ন পৃথক শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার উপজেলা পরিষদ সম্মেলণ কক্ষে পৃথক এই প্রশিক্ষণের আয়োজন করে উপজেলা সমাজসেবা কার্যালয়। পৃথক প্রশিক্ষণে ২০ জন করে ৪০ জন প্রশিক্ষনার্থী অংশগ্রহন করেন।

প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন, সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আব্দুর রকিব, সহকারী পরিচালক (কার্যক্রম ও সামাজিক নিরাপত্তা) মোহাম্মদ রফিকুল হক, সহকারি পরিচালক (প্রশাসন ও প্রতিষ্ঠান) মোহাম্মদ নাজিম উদ্দিন, ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপমা দাস।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা জয়তি দত্তের পরিচালনা ও ইউনিয়ন সমাজকর্মী মশিউর আলম মুছার সার্বিক তত্বাবধানে প্রশিক্ষণ পরবর্তী বক্তারা বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী, যাদের অধিকাংশই পল্লী অঞ্চলে বসবাসকারী সুবিধাবঞ্চিত। এ সকল নারীদের ক্ষমতায়ন, অর্থনৈতিক মুক্তি তথা আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে পল্লী মাতৃকেন্দ্র কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়া দরিদ্র জনগোষ্ঠীর দারিদ্র মোকাবিলায় ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে ক্ষদ্র ঋণ ব্যাপক ভূমিকা রাখে। বেকার, উদ্যোক্তা এবং দরিদ্রভাবে বসবাস করেন এমন জনগোষ্ঠী যারা সাধারণ ব্যাংকগুলোর ঋণের আওতায় আসতে পারেন না তাদের সহজশর্তে বিনা জামানতে সমাজ সেবা কার্যালয়ের মাধ্যমে ঋণ প্রদান করা হয়ে থাকে। ক্ষদ্র ঋণের মাধ্যমে নিন্মবিত্ত পরিবার ঘুরে দাঁরানোর আশা জোগায়। তাই সঠিক ভাবে ঋণ গ্রহন ও ঋণ পরিষদ করতে হবে। নিয়োমিত ঋণ পরিষদের মাধ্যমে চাইলে ঋণের পরিমান বাড়াতে পারবেন গ্রহক।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com